• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:১২ অপরাহ্ন |

হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী

সিসি নিউজ ।। নীলফামারী জেলার বিভিন্ন হাসপাতালে হঠাৎ ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। গত এক সপ্তাহ থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ জন ডায়রিয়া রোগী জেলা সদর ও উপজেলা পর্যায়ের হাসপাতালে ভর্তি হচ্ছে। এদের মধ্যে শিশুদের সংখ্যা বেশি। আবহাওয়া পরিবর্তন ও মশা-মাছির উপদ্রব বেড়ে যাওয়ায় এমন পরিস্থিতি হয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা।

নীলফামারী জেনারেল হাসপাতাল সূত্র মতে, চলতি মাসের শুরু থেকেই ডায়রিয়ার প্রকোপ দেখা দেয় এ অঞ্চলে। হাসপাতালে নির্দিষ্ট বেড সংখ্যার দেড়গুণ বেশি রোগী ভর্তি হয়েছে। রোগীর চাপ সামলাতে হিমশিমে পড়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। তারা একটি বেডে দুইজন শিশু রেখে চিকিৎসাসেবা দিচ্ছেন। শুক্রবার সকলে এ হাসপাতালে ডায়রিয়া রোগীদের জন্য ১০টি শয্যার বিপরীতে ১৭ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

অপরদিকে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে শুক্রবার দুপুর পর্যন্ত ২০ জন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এরমধ্যে ১১জনই শিশু।

হাসপাতালে কথা হয় সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের পীরপাড়ার গৃহবধু মুক্তা মনির সাথে। তিনি জানান, গত রাতে আমার দেড় বছরের কন্যা শিশু মাহারুনা আক্তার হঠাৎ করে বমিসহ পাতলা পায়খানা করতে থাকে। প্রাথমিক চিকিৎসা হিসেবে খাবার স্যালাইন খাওয়ানো হয়। তারপরও অবস্থার অবনতি হলে দ্রুত হাসপাতালে নেয়া হয়। এখানে চিকিৎসা নেয়ায় বর্তমানে মাহারুনা কিছুটা সুস্থ হয়ে উঠছেন।

হাসপাতালের বেডে মায়ের কোলে কাঁদছে দেড় বছরের শিশু সিনতিয়া। তাঁর মা শারমিন আক্তার জানান, বৃহস্পতিবার সকালে উপজেলার চওড়া বাজার থেকে হাসপাতালে নিয়ে আসেন শিশু সিনতিয়াকে। এ সময় রাস্তায় বেশ কয়েকবার বমি ও পাতলা পায়খানা হয়েছে। তার ওপর ভাঙ্গা রাস্তার কারণে সিনতিয়ার অবস্থা বেশি খারাপ হয়েছিল।

সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালের শিশু রোগের চিকিৎসক ডাঃ ওয়াসিম বারী জয় জানান, প্রচণ্ড ডিহাইড্রেশন নিয়ে শিশুটিকে আনা হয়েছিল। আনার পরই তাকে স্যালাইন ও প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়েছে। এখন অনেকটা ভালো আছে। তিনি বলেন, প্রত্যেক বছরে আবহাওয়া পরিবর্তনের সময় ডায়রিয়া রোগের প্রকোপ বৃদ্ধি পায়। ডায়রিয়া হলে পানিশূন্যতা বৃদ্ধি পায়। তীব্র পানিশূ্ন্যতার কারণে অনেক রোগী ভর্তি হয়। তবে এখন পর্যন্ত ডায়রিয়ায় কেউ মারা যায়নি।

তিনি আরো বলেন, পুরুষ ও মহিলা আক্রান্তদের মধ্যে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির রোগীর সংখ্যাই বেশি। যারা বাইরের খাবার বেশি গ্রহণ করেন তারাই বেশি আক্রান্ত হচ্ছেন। প্রতিবার পায়খানার পরে রোগীদের এক গ্লাস করে স্যালাইন ও কলা, চিড়াসহ পুষ্টিসম্মত খাবার খাওয়ার নির্দেশনা দেয়ার কথা জানান।

নীলফামারী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আব্দুর রহীম জানান, ডায়রিয়া রোগীদের চিকিৎসাসেবার জন্য হাসপাতালে প্রয়োজনীয় ওষুধ রয়েছে। তিনি বলেন, আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি মশা ও মাছির উপদ্রব বেড়েছে। তাছাড়া গরমের সময়ে মানুষ স্বাভাবিকের চেয়ে বেশি পানি পান করে। অপরিস্কার পানিতে ডায়রিয়ার জীবাণু থাকে। সেই পানি পান করেই মানুষ আক্রান্ত হচ্ছে।

তিনি বলেন, ডায়রিয়া রোগীর শরীর থেকে যতোটা লবণ ও পানি বেরিয়ে যাচ্ছে তা পূরণ করতে হবে। এজন্য রোগীকে প্রতিবার পায়খানা ও বমির পর সমপরিমাণ খাওয়ার স্যালাইন খাওয়াতে হবে। তাহলে শরীরে পানির স্বল্পতা হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ